মাটির তৈরি জিনিস

মাটির পাত্রে রাখা পানি স্বাস্থ্যের জন্য উপকারী কেন ?

আমার মনে হয় অনলাইনে যারা ক্রেতা তাদের নলেজ থাকা দরকার কেন এই পণ্য কিনব ? সুবিধা অসুবিধা সম্পর্কে এবং ফ্রিজের পানি কেন ক্ষতিকর ?

১# মাটির পাত্রে ঠান্ডা থাকে কেন ?

মাটির কলসির গায়ে লাখ লাখ ছোট ছোট ছিদ্র থাকে। খালি চোখে এই ছিদ্রগুলি দেখা যায় না। ওই ছিদ্রগুলো দিয়ে পানি চুঁইয়ে কলসির বাইরে চলে আসে। তারপর বাষ্প হয়ে আকাশের দিকে উড়ে যেতে চায়। কিন্তু উড়তে গেলে তাপের দরকার হয়। তাপের কারণে পানি বাষ্প হয়। বাষ্প হওয়ার জন্য পানির যে তাপের দরকার, তা মাটির কলসির ভেতরের পানি থেকে আসে। ফলে কলসির ভেতরের পানির তাপ কমে যায় এবং সে কারণে পানি ঠাণ্ডা হতে থাকে।মাটির কলসির গায়ে হাত দিলেই এই ঠাণ্ডা ভাবটা অনুভব করা যায়।

২# মাটির পাত্রে রাখা পানি স্বাস্থ্যের জন্য উপকারী কেন ?
মাটির পাত্রে রাখা পানি আবহাওয়া অনুসারে ঠাণ্ডা বা স্বাভাবিক মাত্রায় থাকে, কথাটি সত্য। আবহাওয়া অনুযায়ী মাটির পাত্রে রাখা পানির তাপমাত্রাও নিয়ন্ত্রিত হয়।মাটির পাত্রে রাখা পানি অধিক অক্সিজেন সমৃদ্ধ এবং ক্ষারীয় হয়ে থাকে।
আমরা যখনি পানি পান করি, তা আমাদের রক্তের সঙ্গে মিশতে ১৫ থেকে ২০ মিনিট সময় নেয়। পানি পান করার পর তা প্রথমে পাকস্থলীতে যায়। পাকস্থলীর তাপে পানিতে ক্ষতিকর কোন জীবাণু থাকলে তা ধ্বংস হয়, এটা কেবল তখনি ঘটে যখন আমরা স্বাভাবিক তাপমাত্রার পানি পান করি। আর মাটির কলসের পানি স্বাভাবিক তাপমাত্রার হয়ে থাকে।
সবচেয়ে মজার বিষয় হলো , মাটির কলসি বা সুরাইয়ের পানি প্রতিদিন পান করলে একসময় তাদের ঠাণ্ডা লাগার সমস্যা দূর হয় ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। যারা ঠাণ্ডায়ে ভুগেন, সহজেই কাশ হয়.
৩# ফ্রিজের পানি কেন ক্ষতিকর ?
ফ্রিজের পানি কখনোই স্বাভাবিক তাপপমাত্রার হয় না। অর্থাৎ স্বাভাবিকের থেকে বেশি ঠান্ডা হয়ে থাকে। আর এই ঠাণ্ডা পানি পান করলে পাকস্থলীর যে নিজস্ব তাপমাত্রা থাকে তা কমে যায় এবং ক্রমাগত ঠাণ্ডা পানি পান করলে, ধীরে ধীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমতে থাকে, ফলে সময়ের অনেক আগেই নানা ধরণের অসুস্থতা চলে আসে। পাকস্থলী হতে পানি খুদ্রান্তের ভিলির ব্যাপন ক্রিয়ার মাধ্যমে রক্তে চলে আসে। রক্তের এ পানি পোর্টাল ভেইনের মাধ্যমে লিভারে যায়, লিভারে পানি পরিশোধিত হওয়ার পরই কোষে কোষে যায়। এ পদ্ধতি পানি পান করার পর প্রতিবারই হয়ে থাকে।
সবাই ভাল থাকুন , সুস্থ থাকুন।
ওনার অফ মাটির মায়া
দেশীয় বিভিন্ন পণ্যের সমাহার।

মিাটির তৈরী সামগ্রী

Back to list

Leave a Reply